Wellcome to National Portal
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ নভেম্বর ২০২২

অনুষদ: ব্যবসায় শিক্ষা অনুষদ
বিভাগ: ব্যবস্থাপনা

  • বিভাগ বৃত্তান্ত
  • বিভাগ প্রধান
  • প্রাক্তণ বিভাগ প্রধানগণ
  • শিক্ষক মন্ডলী
  • পাঠ্যসূচী
  • ছাত্র ছাত্রীবৃন্দ
  • বিজ্ঞপ্তি সমূহ
  • ফলাফল সমূহ
  • গবেষণা পত্র
  • নিত্য কার্যশূচি
  • বাজেট বিন্যাস
  • সম্মান ফলক
  • যোগাযোগ

প্রোফাইল

ব্যবস্থাপনা বিভাগ

সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর

 

দক্ষিণবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর-এর ব্যবস্থাপনা বিভাগ কলেজের বৃহৎ বিভাগগুলির মধ্যে অন্যতম। বৃহত্তর ফরিদপুর জেলার শিক্ষাবিদগণ, কলেজ প্রশাসন এবং বিভাগের শিক্ষকবৃন্দ ও ছাত্রছাত্রীদের দাবীর প্রেক্ষিতে ১৯৯৩-৯৪ শিক্ষাবর্ষে মাস্টার্স কোর্সে ১৫০টি আসনে ভর্তির মাধ্যমে ব্যবস্থাপনা বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। অতঃপর ১৯৯৬-৯৭ শিক্ষাবর্ষ থেকে ২০০ টি আসনে ভর্তির মাধ্যমে অনার্স কোর্স চালু হয়। পরবর্তীতে  এই বিষয়ের চাহিদার প্রেক্ষিতে আসন সংখ্যা বৃদ্ধি পেয়ে অনার্সে ৩৫০ ও মাস্টার্সে ৩০০ আসনে উন্নীত হয়। শিক্ষার্থীদের পাঠদানের জন্য বিভাগটিতে ১ জন অধ্যাপক, ৪ জন সহযোগী অধ্যাপক, ৪ জন সহকারী অধ্যাপক ও ৪ জন প্রভাষকের পদসহ মোট ১২ টি পদ রয়েছে। এছাড়া বিভাগে ১ জন সেমিনার সহকারী কাম কম্পিউটার অপারেটর ও ১ জন অফিস সহায়ক রয়েছে। বিভাগে রয়েছে ৩টি অত্যাধুনিক মাল্টিমিডিয়াসমৃদ্ধ শ্রেণী কক্ষ, ১ টি অফিস কক্ষ, ১ টি সেমিনার কক্ষ। এছাড়া বিভাগটির সকল কক্ষ সিসি ক্যামেরার আওতাধীন। বিভাগের সম্মুখে রয়েছে এ বিভাগের তত্ত্বাবধানে নির্মিত নান্দনিক একটি ফুলের বাগান যা বিভাগের সৌন্দর্য অনেকগুন বাড়িয়ে তুলেছে। অনার্স ১ম বর্ষে ৩৫০ আসনে ভর্তিসহ বিভাগে সর্বদা প্রায় ২ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত থাকে।

 শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রমে বিভাগটির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এই বিভাগের ছাত্রছাত্রীরা পড়ালেখা শেষে দেশ ও দেশের বাইরে  উন্নয়ন কার্যক্রমে গুরুত্বপূর্ন ভূমিকা রেখে চলেছে। সহশিক্ষা কার্যক্রমে বিভাগের একদল মেধাবী শিক্ষকের সহায়তায়  মেধাবী ও  উদ্দমী  শিক্ষার্থীবৃন্দ নানা ধরনের কার্যক্রম গ্রহণ করে। বিভাগের শিক্ষকবৃন্দের নির্দেশনায় ক্রীড়াপ্রিয় শিক্ষার্থীদের নৈপুণ্যে ২০০৪ সালে আন্ত:বিভাগ ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ায় গৌরব অর্জন করে ব্যবস্থাপনা বিভাগ। এছাড়া আন্ত:বিভাগ ব্যাডমিন্টন প্রতিযোগিতা ২০১৮-তে রানার্সআপ, আন্ত:বিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০১৯ তে এ বিভাগ রানার্স-আপ হওয়ার গৌরব অর্জন করে।  ২০১২, ২০১৩, ২০১৮, ২০১৯ সালের আন্ত:বিভাগ ক্রিকেট ও ২০১৩ সালে আন্ত:বিভাগ মহিলা হ্যান্ডবল  প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ায় গৌরব অর্জন করে এই বিভাগ। বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং নানা ধরণের অনুষ্ঠান আয়োজনেও বিভাগটির রয়েছে অনবদ্য অবদান।

 বিভাগে দায়িত্ব পালনকারী কয়েকজন বিভাগীয় প্রধান পরবর্তীতে প্রশাসনিক দায়িত্ব সফলভাবে পালন করেছেন। প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক মোশার্রফ আলী ---তারিখ থেকে -- তারিখ পর্যন্ত সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমান উপাধ্যক্ষ প্রফেসর এস. এম. আবদুল হালিম ব্যবস্থাপন বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত ছিলেন।

ব্যবস্থাপনার সার্বজনীনতার ধারণা অন্তরে ধারণকারী এ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ দেশ ও জাতির কল্যাণে অবদান রাখবে-এটাই  ব্যবস্থাপনা বিভাগের অভীষ্ট লক্ষ্য (ভিশন)।  

 

 

 

 

 

 

 

 

 

 

প্রোফাইল

ছবি নাম পদবি
ড.নিখিল রঞ্জন বিশ্বাস সহযোগী অধ্যাপক

প্রোফাইল

প্রোফাইল

ছবি নাম পদবি
সন্তোষ কুমার বাগচী অধ্যাপক
ড.নিখিল রঞ্জন বিশ্বাস সহযোগী অধ্যাপক
উত্তম কুমার দত্ত সহযোগী অধ্যাপক
খোন্দকার মাহবুব আরা সহযোগী অধ্যাপক
সেখ আব্দুর মুন্নাফ সহযোগী অধ্যাপক
বিপুল কুমার বিশ্বাস সহযোগী অধ্যাপক
মুহাম্মদ ইয়াদ আলী সহকারী অধ্যাপক
মোহাম্মদ আলমগীর হোসেন সহকারী অধ্যাপক
মো: নুরুল ইসলাম সহকারী অধ্যাপক
মোঃ নায়েব আলী প্রভাষক
মোঃএরশাদ শেখ প্রভাষক
মোসা: খালেদা আক্তার প্রভাষক
মোহাম্মদ রফিকুল ইসলাম প্রভাষক

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল


Share with :

Facebook Facebook